বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের আয়োজনে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে তরুণদের জন্য লেখালেখির বুনিয়াদি কর্মশালা কক্সবাজার ইসলামিক রিসার্চ সেন্টারে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত চলা এই কর্মশালায় সমিতি পাড়া-১নং ওয়ার্ড কক্সবাজার পৌরসভা ও অঞ্চলসহ কক্সবাজারের বিভিন্ন মাদরাসা থেকে শতাধিক তরুণ অংশ নেন। সমাপনী অধিবেশনে লেখা প্রতিযোগিতায় বিজয়ী ১০ জনের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

উক্ত লেখালেখি কর্মশালায় মুফতি কিফায়াতুল্লাহ শরীফের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্তা টোয়েন্টিফোর ডটকমের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ।
মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদর মাওলানা নুরুল ইসলাম। বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সহ-সভাপতি মাওলানা কাজি আবুল কালাম সিদ্দিকি।

লেখালেখির বুনিয়াদি কর্মশালায়
স্বাগত বক্তব্য দেন ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর, কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনা করেন বার্তা টোয়েন্টিফোর ডটকমের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম।

বক্তারা বলেন, আগামী দিনের কলমযুদ্ধের ময়দানে তরুণদের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে এগিয়ে আসতে হবে। বাতিলের বিরুদ্ধে তাদের কলম হতে হবে আরও বেশি শাণিত। তবে ইসলামী ধারার লেখকদের আদর্শের জায়গাটিতে অবিচল থাকতে থাকতে হবে। কোনো ক্রমেই এক্ষেত্রে ছাড় দেয়া যাবে না।

ইসলামী ধারার তরুণদের লেখালেখিতে এমন একটি জায়গায় পৌঁছাতে হবে যাতে সবাই তাদের সমীহ করতে বাধ্য হয়। এক্ষেত্রে আদর্শিক কোনো ছাড় দেয়া যাবে না। নিজ আদর্শ ও বিশ্বাসের ওপর অবিচল থেকে ইসলামি ধারার লেখকরা যেকোনো বিষয়ে লিখতে পারেন বলে মনে করেন বিশিষ্ট এই লেখক।

প্রসঙ্গত, ইসলামী ধারার তরুণ লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের উদ্যোগে রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন স্থানে তরুণদের জন্য লেখালেখির বুনিয়াদি কর্মশালার আয়োজন করা হচ্ছে। ইতোমধ্যে ঢাকা ও আশপাশে বেশ কয়েকটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। লেখালেখিতে ইচ্ছুক তরুণদের যোগ্য করে গড়ে তুলতে এ ধরনের আয়োজন আগামীতেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ফোরামের দায়িত্বশীলেরা। সেই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার কক্সবাজার ইসলামিক রিসার্চ সেন্টারে ফোরামের সহযোগিতায় হয়ে গেলো লেখালেখির বুনিয়াদি কর্মশালা।

Share This Post