Spread the love

দক্ষিণ আফ্রিকায় দেড়শত বছরের পুরোনো একটি মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ১৩৯ বছরের পুরোনো ওই মসজিদটি ডারবান শহরে অবস্থিত। স্থানীয় সময় সোমবার গ্রে স্ট্রিট নামের ওই মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দক্ষিণ আফ্রিকার অন্যতম বৃহৎ এই মসজিদে কিভাবে আগুন লেগেছে তা এখনও নিশ্চিত নয়।দমকল বাহিনী ইতোমধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। জরুরি বিভাগের মুখপাত্র রবার্ট ম্যাকেনজি এএফপিকে জানিয়েছেন, অগ্নিকাণ্ডে আশেপাশের আরও কিছু ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাউথ আফ্রিকান মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলাইমান জানিয়েছেন, বিদ্যুৎ সংযোগে ত্রুটি থেকেই হয়তো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ইচ্ছাকৃতভাবে আগুন লাগানোর সম্ভাবনার কথা নাকচ করে দিয়ে তিনি বলছেন, এটা সম্ভবত দুর্ঘটনাবশত হয়েছে।মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের খবর এখনও নিশ্চিত নয়। অগ্নিকাণ্ডের বেশ কিছু ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিওতে দেখা গেছে লোকজন মসজিদের কাছে জড়ো হয়েছে। দুইতলা বিশিষ্ট মসজিদ ভবনে আগুন জ্বলছে।

ঐতিহাসিক এই মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনায় অনেকেই সামাজিক মাধ্যমে দুঃখ প্রকাশ করেছেন। এই মসজিদে একসঙ্গে প্রায় ৭ হাজার মানুষ নামাজ আদায় করতে পারেন।বিভিন্ন সময় অনেক বিখ্যাত লোকজন এই মসজিদ পরিদর্শন করেছেন। বর্ণবাদ-বিরোধী বলিষ্ঠ কন্ঠস্বর নেলসন ম্যান্ডেলা, ব্রিটিশ গায়ক ইউসুফ ইসলাম, বক্সিং সুপারস্টার মোহাম্মদ আলি এই মসজিদ ঘুরে দেখেছেন।

Share This Post