পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বিশ্ববাসীর উচিত আফগানিস্তানের তালেবানকে উৎসাহিত করা, তাদেরকে নিয়ন্ত্রণের চেষ্টা ঠিক হবে না। আফগানিস্তানকে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা যাবে না।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন’র ‘কানেক্ট দা ওয়ার্ল্ড’ অনুষ্ঠানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

ইমরান খান বলেন, তালেবানকে উৎসাহিত করলে আফগানিস্তানের বর্তমান গোলযোগপূর্ণ ও সংকটাপন্ন অবস্থার অবসান হতে পারে।

তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান সরকার স্পষ্টভাবে অনুভব করে যে, আন্তর্জাতিক সাহায্য ও সহযোগিতা ছাড়া তারা চলমান সঙ্কটের অবসান ঘটাতে পারবে না। ফলে আমাদের উচিত হবে তাদেরকে সঠিক দিকনির্দেশনা দেওয়া।

পাক প্রধানমন্ত্রী বলেন, এখান থেকে আফগানিস্তান কোথায় যাবে আমরা কেউ তা ধারণা করতে পারি না। আমরা আশা করি এবং প্রার্থনা করি যে, ৪০ বছর পর দেশটিতে শান্তি প্রতিষ্ঠা হবে।

ইমরান খান বলেন, “তালেবান আগেই বলেছে যে, তারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে, তারা তাদের প্রেক্ষাপট থেকে নারীর অধিকার দিতে চায়। তারা মানবাধিকার চায়, তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছে, এ পর্যন্ত তারা যা বলেছে তাতে পরিষ্কার ইঙ্গিত পাওয়া যায় যে, তারা আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা চাইছে। কিন্তু যদি ভুল হয় তাহলে সত্যিই আমরা চিন্তিত আফগানিস্তানে আবার গোলযোগ ও বিশৃঙ্খলা দেখা দেবে, বৃহত্তম মানবিক সংকট সৃষ্টি হবে, বিশাল আকারের উদ্বাস্তু সমস্যা তৈরি হবে। আফগানিস্তান আবার অস্থিতিশীল হবে।

Share This Post