Spread the love

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জে বাইডেন দুই রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ইসরায়েল ও ফিলিস্তিনিদের জন্য দুটি পৃথক দেশ চান। বাইডেনের মধ্যপ্রাচ্য নীতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক বক্তব্যে এমন কথা জানিয়েছে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রিচার্ড মিলস।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, সামনে এগিয়ে যেতে দুই রাষ্ট্রই একমাত্র সমাধান বলে মনে করেন প্রেসিডেন্ট।

মিলস বলেছেন, বাইডেন প্রশাসন ফিলিস্তিনিদের সহায়তা এবং ট্রাম্প প্রশাসনের আমলে বন্ধ হওয়া কূটনৈতিক মিশন পুনরায় চালু করার পদক্ষেপ গ্রহণ করতে চায়। এছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান অব্যাহত রাখবে।

তিনি বলেন, এই লক্ষ্যগুলো এগিয়ে নিতে বাইডেন প্রশাসন ফিলিস্তিনিদের পাশাপাশি ইসরায়েলিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা ফেরাবে। এজন্য ফিলিস্তিনের নেতৃত্ব এবং ফিলিস্তিনি জনগণের সঙ্গে মার্কিন সম্পর্ক পুনঃনবায়ন করা হবে।

মিলস আরও বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট করে বলেছেন যে ফিলিস্তিনি জনগণের জন্য অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচি এবং মানবিক সহায়তা সমর্থনে তিনি যুক্তরাষ্ট্রের সহায়তা কর্মসূচি পুনরায় শুরু করতে চান। এছাড়া বিগত মার্কিন প্রশাসনের দ্বারা বন্ধ হওয়া কূটনৈতিক মিশন পুনরায় খোলার পদক্ষেপ গ্রহণ করতে চান।

Share This Post