Spread the love

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন আরও এক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান কাজী সাবিল রহমান। হোয়াইট হাউসে এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট ডিভিশনে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

হার্ভার্ড থেকে সমাজবিজ্ঞানে জেডি এবং পিএইচডি করেছেন কাজী সাবিল। রোড স্কলার হিসেবে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি, অর্থনীতি এবং সামাজিক বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নিয়েছেন এই মেধাবী।

নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণকারী কাজী সাবিল ব্রুকলিন ল’ স্কুলের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি তিনি “ডেমজ” নামক একটি থিংকট্যাংকের প্রেসিডেন্ট ছিলেন। প্রতিষ্ঠানটি বর্ণ ও জাতিগত সাম্য, অর্থনৈতিক অন্তর্ভুক্তি ইত্যাদি নিয়ে কাজ করে। সাবিলের গবেষণার বিষয় হচ্ছে গণতান্ত্রিক সমাজব্যবস্থায় আর্থিক সমৃদ্ধির পাশাপাশি সমগ্র জনগোষ্ঠীকে উন্নয়ন আর গণতন্ত্রের ধারায় সম্পৃক্ত করে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার প্রয়াস।

কাজী সাবিলের বাবা ফেনীর সন্তান কাজী আফজালুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্যাডার হিসেবে নিউইয়র্কে বাংলাদেশ মিশনে ইকোনমিক কাউন্সেলর হিসেবে চাকরি করেছেন। পরবর্তীতে অবসর নিয়ে যোগদেন জাতিসংঘের এস্কেপের রিজিওনাল অফিসে। দুই বছর আগে পরিচালক হিসেবে এস্কেপ থেকেও অবসর নেন।

এর আগে, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাইন সিদ্দিক হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফারাহ আহমেদ বাইডেন প্রশাসনে কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ এবং আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান রুমানা আহমেদ বাইডেনের ট্র্যানজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম টিমে নিয়োগ পান।

Share This Post