Spread the love

বিশ্বের স্বাস্থ্যসম্মত শহরগুলোর মধ্যে সৌদি আরবের মদীনা শহর অন্যতম বলে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি টিম মদীনা শহর ঘুরে এই স্বীকৃতি দিলো। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

ডব্লিউএইচও এর মতে, স্বাস্থ্যকর শহর হওয়ার জন্য সমস্ত বিশ্বমান পূরণ করেছে মদীনা শহর। মদীনাই একমাত্র শহর যেখানে ২০ লাখেরও বেশি জনসংখ্যা বসবাস করে ডব্লিউএইচও এর স্বাস্থ্যকর শহরগুলোর মধ্যে। ২২ টি সরকারী, বেসামরিক, দাতব্য সংস্থা এবং স্বেচ্ছাসেবক সংস্থার সহায়তায় ডব্লিউএইচও এই স্বীকৃতি দেয়।

নগরটির সংহত প্রোগ্রামটি সংস্থার পর্যালোচনার জন্য একটি বৈদ্যুতিন প্ল্যাটফর্মে সরকারী প্রয়োজনীয়তা রেকর্ড করতে তাইবা বিশ্ববিদ্যালয়ের সাথে একটি কৌশলগত অংশীদারিত্ব অন্তর্ভুক্ত করেছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও পরামর্শ দিয়েছে যে, বিশ্ববিদ্যালয়টি স্বাস্থ্যকর শহর প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী অন্যান্য জাতীয় সিটি এজেন্সিগুলিকে প্রশিক্ষণ প্রদান করবে।

বিশ্ববিদ্যালয়ের সভাপতি ড. আবদুল আজিজ আশারানির সভাপতিত্বে একটি কমিটি ২২ টি সরকারী, বেসামরিক, দাতব্য সংস্থা এবং স্বেচ্ছাসেবক সংস্থার প্রতিনিধিত্বকারী ১০০ জন সদস্যের তদারকি করেছে।

ডব্লিউএইচও-এর মতে, ‘একটি স্বাস্থ্যকর শহর হল যা ক্রমাগত সেই শারীরিক এবং সামাজিক পরিবেশ তৈরি করে এবং সেই সম্প্রদায়ের সংস্থানগুলি প্রসারিত করে। যা লোকেরা পারস্পরিকভাবে জীবনের সমস্ত কার্য সম্পাদন করতে এবং তাদের সর্বাধিক সম্ভাবনার বিকাশে একে অপরকে সমর্থন করতে সক্ষম করে।’

Share This Post