Spread the love

সিরাজগঞ্জে বিড়ি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা ও সিগারেটের সঙ্গে বৈষ্যম্যমূলক শুল্কনীতি না করার দাবিতে সিরাজগঞ্জে বিড়ি শ্রমিকদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১০টায় স্বাধীনতা স্কয়ার চত্বরে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, পাকিস্তান আমল থেকে বিড়ি শিল্পের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। সিগারেটের কোম্পানিগুলোর সঙ্গে বৈষম্যমূলক শুল্কনীতির কারণে এ শিল্পটি এখন মুখ থুবড়ে পড়ছে। বাংলাদেশে বিড়ি শিল্পের সঙ্গে জড়িত ২৫ লক্ষ শ্রমিকদের জীবন জীবিকা হুমকির মুখে রয়েছে।

অবিলম্বে বিড়ির উপর আরোপিত অগ্রিম ১০% আয়কর প্রত্যাহার করা, বিড়ির উপর ধার্যকৃত অতিরিক্ত ৪ টাকা শুল্ক প্রত্যাহার করা, ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা, বাজার মূল্যের সাথে সংগতি রেখে পুনরায় নিম্মতম মজুরী বোর্ডের মাধ্যমে বিড়ি শ্রমিকদের জন্য মুজুরী কাঠামো নির্ধারণ করা, ২০ লক্ষের নিচে বিড়ি উৎপাদন হলে ট্যাক্স মওকুফ করার দাবি জানান বক্তারা।

সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম.কে বাঙ্গালী, কার্যকারী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সাংগঠনিক সম্পাদক হারিক হোসেন, প্রচার সম্পাদক শামীম ইসলাম,, সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবরসহ প্রমুখ।

Share This Post