অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের সাবেক সেক্রেটারি মাওলানা ওয়ালি রাহমানি (৭৮) বিহার রাজ্যের পাটনা জেলার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মাওলানা ওয়ালি রাহমানি করোনা আক্রান্ত ছিলেন বলে জানা যায়। করোনা আক্রান্ত হওয়ার সপ্তাহ খানেক আগে তিনি টিকা গ্রহণ করেন। এরপর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

ভারতের প্রখ্যাত আলেম ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের সাবেক সেক্রেটারির দায়িত্ব পালনকারী মাওলানা রাহমানির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার।

মাওলানা রাহমানির দাফনের আনুষ্ঠানিকতা রাষ্ট্রীয় সম্মাননার সঙ্গে পালিত হয়েছে বলেও এক বিবৃতিতে জানান মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। মাওলানা রাহমানির সঙ্গে তার গভীর সম্পর্কের কথাও জানান বিহারের মুখ্যমন্ত্রী।

মাওলানা ওয়ালি রাহমানি ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন। তার দাদা ছিলেন মাওলানা মুহাম্মাদ আলি মুঙ্গেরি (রহ.)। যিনি লখনৌয়ের বিশ্ববিখ্যাত ইসলামি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামা প্রতিষ্ঠানের অন্যতম সদস্য ছিলেন।

১৯৭৪-১৯৯৬ সাল পর্যন্ত মাওোনা রাহমানি বিহার রাজ্যের আইন সভার অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিধানসভার সাবেক সদস্যও ছিলেন।

মাওলানা ওয়ালি রাহমানি মুঙ্গেরের খানজা ই রহমানির পীর ও মুসলিম শিক্ষার্থীদের বৃত্তি প্রতিষ্ঠান রাহমানি-৩০ প্রকল্পের প্রতিষ্ঠাতা এবং ইমারাত-ই শরিয়ার প্রধান ছিলেন।

আল্লাহ তাআলা এ প্রখ্যাত আলেমকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমিন।

Share This Post