ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ পবিত্র মসজিদে কুবা ২৪ ঘণ্টার জন্য খোলা রাখার নির্দেশনা দিয়েছে সৌদি সরকার।

রবিবার (২০ জুন) করোনা মহামারিকালে মসজিদের বিধি-নিষেধ পরিবর্তন বিষয়ক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়।

খবরে জানা যায়, এখন থেকে ওমরাযাত্রী ও মুসল্লিরা যেকোনো সময় মসজিদে এসে নামাজ আদায় করতে পারবেন। তবে মসজিদের ভেতর সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এর আগে করোনা সংক্রমণ রোধে সৌদির অন্য সব মসজিদের মতো এ মসজিদেও নামাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। এখন থেকে মসজিদটিতে আর সময়সীমা থাকবে না।

সৌদির মসজিদসমূহে করোনাকালীন বিধি-নিষেধে কিছুটা পরিবর্তন এনেছে দেশটির সরকার। এর মধ্যে দুই কাতারের মধ্যবর্তী এক কাতার ছেড়ে দেওয়ার শর্ত এবং আজান ও ইকামতের মধ্যবর্তী সময়সীমা বাদ দেওয়া হয়েছে। তাছাড়া জুমার নামাজে আজানের আগে এক ঘণ্টা ও পরে আধা ঘণ্টা পর্যন্ত মসজিদ খোলার পাশাপাশি মসজিদে পবিত্র কোরআনের কপি রাখা যাবে। স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ইসলামি স্কলারদের আলোচনা ও পাঠদানের অনুমতি দেওয়া হয়। মসজিদের ভেতর ঠাণ্ডা ফ্রিজের পানীয় রাখার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়।

উল্লেখ্য, মসজিদে কুবা ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ। মক্কা থেকে মদিনায় হিজরতের ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই মসজিদ। মহানবি হযরত মুহাম্মদ (সা.) হিজরতের সময় মদিনায় প্রবেশের আগে এখানে অবস্থান করেছিলেন। পরবর্তী সময়ে সেখানে একটি মসজিদ নির্মাণ করেন। বর্তমান মসজিদে নববি থেকে এর দূরত্ব প্রায় তিন থেকে চার কিলোমিটার।

Share This Post