পৃথিবীর সর্বত্র পবিত্র ধর্ম ইসলামের প্রসারতা বৃদ্ধি পাচ্ছে। ইসলাম শান্তির ধর্ম এবং এই ধর্মের ছায়াতলে মানব সভ্যতার সঠিক পথের নিদর্শন রয়েছে। এর ফলে বিভিন্ন মানবসৃষ্ট ধর্ম ত্যাগ করে ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করে অন্যান্য ধর্মাবলম্বীরা। এরই ধারাবাহিকতায় খবর পাওয়া গেছে, আমেরিকাতে মুসলিমদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সম্প্রতি প্রকাশিত ‘দি অ্যামেরিকান মস্ক ২০২০ : গ্রোয়িং অ্যান্ড ইভোলভিং’ শীর্ষক এক জরিপে এই তথ্য জানানো হয়।

জরিপ প্রতিবেদন অনুসারে, ২০১০ সালে আমেরিকা মসজিদের সংখ্যা ছিল ২১০৬টি । ২০২০ সালে এই সংখ্যা ৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭৬৯টি। মসজিদে নামাজে আসা মুসল্লিদের সংখ্যাও বেড়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (ইসনা), সেন্টার ফর মুসলিম ফিলানথ্রপি, ইন্সটিটিউট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্টান্ডিং (আইএসপিইউ) ও দ্যা অ্যাসোসিয়েশন অব স্ট্যাটিসটিসিয়ানস অব আমেরিকান রিলিজিয়াস বডিস (এএসএআরব) সহ বিভিন্ন সংস্থার সহায়তায় এই জরিপ চালানো হয়।

২০২০ সালের এ প্রতিবেদনে দেখা গেছে, শুক্রবারে জুমার নামাজে প্রতি মসজিদে গড়ে ৪১০ মুসল্লি উপস্থিত থাকেন। ২০১০ সালে এই উপস্থিতির সংখ্যা ছিল ৩৫৩ জন। এই হিসাব অনুসারে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১৬ শতাংশ। চার ভাগের তিন ভাগ মসজিদে (৭২ শতাংশ) জুমার নামাজে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১০ শতাংশের বেশি।

সূত্র: ইয়েনি শাফাক

Share This Post