বিভিন্ন জায়গায় ওয়াজ-মাহফিল বন্ধ, বক্তাদের আলোচনায় বাধা প্রদান ও মাদরাসা ছাত্রদের ওপর হামলার প্রতিবাদে ময়মনসিংহ ইত্তেফাকুল উলামার পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২২ জানুয়ারি) বাদ জুমা ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর উদ্যোগে আয়োজিত ময়মনসিংহ বড় মসজিদ চত্ত্বরে মাওলানা আব্দুর রাহমান হাফেজ্জীর সভাপতিত্বে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তারা বলেন, দেশের শীর্ষ আলেমদেরকে তাদের দ্বীনি দায়িত্ব পালনে বাধা দেয়া হচ্ছে। তাদের বাক স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে। সাংবিধানিক অধিকার থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে। বক্তার আরো বলেন, ওয়াজ-মাহফিলে কারা কথা বলবেন, কারা বলবেন না বিজ্ঞ উলামায়ে কেরাম তা নির্ধারণ করবেন, কোনো ব্যক্তি বা দল এটা নির্ধারণ করতে পারে না।

ধর্মীয় আলোচকদের ওপর থেকে অলিখিত সকল বিধি-নিষেধ তুলে নিয়ে স্বাধীনভাবে কথা বলার অধিকার নিশ্চিত করতে হবে বলে জানান বক্তারা। ময়মনসিংহ বড় মসজিদ প্রাঙ্গণে ইত্তেফাকুল উলামার প্রতিবাদ সমাবেশে জনতার ঢল৷

বিশাল এই প্রতিবাদ সমাবেশে বক্তারা আরো বলেন, ওয়াজ-মাহফিলগুলোতে বাধা-প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। মাইক খুলে নিয়ে আসা হচ্ছে। মঞ্চ-প্যান্ডেল ভেঙ্গে দেয়া হচ্ছে। আয়োজকদেরকে হয়রানি করা হচ্ছে।

আতঙ্ক সৃষ্টি করে ওয়াজ-মাহফিলগুলো বন্ধের পাঁয়তারা চালানো হচ্ছে। সকল বাধা অপসারণ করে শর্তহীনভাবে ওয়াজ-মাহফিল বাস্তবায়নের পথ নির্বিঘ্ন করতে হবে বলে দাবি জানান তারা। অন্যথায় আগামী দিনে আরো কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দেওয়া হয় প্রতিবাদ সমাবেশ থেকে।

এসময় তারা গত ১৯ জানুয়ারি মঙ্গলবার ময়মনসিংহ বড় মসজিদে সা’দপন্থী কতিপয় দুস্কৃতিকারী জামিয়া ফয়জুর রহমান রহ.-এর নিরীহ ১৩/১৪ জন ছাত্রকে বিনা কারণে মেরে মারাত্মকভাবে আহত করার তীব্র নিন্দা জানিয়ে তাদের বিচার দাবি করেন। ময়মনসিংহ বড় মসজিদ প্রাঙ্গণে ইত্তেফাকুল উলামার প্রতিবাদ সমাবেশে জনতার ঢল৷ মুফতী শরীফুর রহমানের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা খালেদ সাইফুল্লাহ সা’দী, মাওলানা আব্দুল হক, মাওলানা আনওয়ারুল হক, মুফতী ফজলুল হক, মুফতী আহমদ আলী, মাওলানা দেলাওয়ার হোসাইন, মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা জাকারিয়া, মুফতী মুহিব্বুল্লাহ, মাওলানা মঞ্জুরুল হক, মুফতী মাহবুবূল্লাহ, মাওলানা আবু হানিফা নো’মান, মাওলানা মুহাম্মদ, মাওলানা নূরুল আবসার মাসুম, মুফতী আমীর ইবনে আহমদ, শাহ মুশাররফ, মুফতী গোলাম মাওলা ভূঁইয়া, মাওলানা রশিদ আহমদ ফেরদাউস, মুফতী আকরাম হুসাইন ও মাওলানা চৌধুরী নাসির আহমদ প্রমুখ।

Share This Post