Spread the love

হাসপাতাল পরিচিতিঃ- সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে অবস্থিত এই হাসপাতালটির পূর্ব নাম ছিলো ডিগফার হাসপাতাল। ১৯৬০ সালে তৈরি এই হাসপাতালটি ১৯৯০ সালের সোমালিয়ার গৃহযুদ্ধের কারণে বন্ধ হয়ে য়ায়।

২০১৩ সালে তুরস্ক ও সোমালিয়ার সরকারের মাঝে হাসপাতালটির মান উন্নত করা ও নতুন করে চালু করার চুক্তি সাক্ষরিত হয়। সাক্ষরিত চুক্তির ভিত্তিতে ২০১৫ সালে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ ও তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এই হাসপাতালটির উদ্ভোধণ করেন। এরদোয়ানের প্রতি ভালোবাসা ও সন্মানের কারণে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসপাতালটির নাম দেন “এরদোয়ান হাসপাতাল”।

সুবিধাসমুহঃ- ২৫০ শয্যার এই হাসপাতালটি সকল ধরনের অপারেশন ও চিকিৎসা প্রদান করে থাকে। চিকিৎসা প্রদানের পাশাপাশি দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রশিক্ষণের ব্যাবহার করে থাকে। হাসপাতালটিতে রয়েছে সোমালিয়ার একমাত্র ডায়ালাইসিস কেন্দ্র। প্রতিদিন গড়ে ৬০০ শত রোগী হাসপাতালটি হতে চিকিৎসা সেবা পেয়ে থাকে।

তুরস্কের এই সব মানবিক কার্যাবলীর মাধ্যমে প্রমাণিত হয়, তুরস্ক, সোমালিয়াকে নতুন করে গড়ে তুলতে চায়। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রার্থনা, তিনি যেনো তুরুস্কের এই সকল ভালো কাজ গুলোকে কবুল করে নেন।

Share This Post