Spread the love

করোনা মহামারির দ্বিতীয় ঢেউ এবং ষ্টেইন সংক্রমনরোধে সব ধরনের বিনোদন অনুষ্ঠান নিষিদ্ধ ও জনসমাগম সীমিত করে বিশেষ নির্দেশনা দিয়েছেন সৌদি আরব সরকার। জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করে। আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১০টা থেকে এ নির্দেশনা কার্যকর হবে জানা যায়।

সম্প্রতি দ্বিতীয় বার বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি এবং সৌদিতে নতুন করোনা ষ্টেইন সনাক্তের হার বাড়তে থাকায় এ বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তাছড়া করোনারোধে স্বাস্থ্যবিধি পালনে সকলের মধ্যে অবহেলা তৈরি হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে এ পদক্ষেপ নিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১০টা থেকে বিশেষ নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্দেশনাগুলো হলো, ১. কমিউনিটি সেন্টার, রেস্ট হাউজ, হোটেল, তাবুসহ যে কোনো স্থানের অনুষ্ঠান (বিবাহ, কর্পোরেট বৈঠক ও সব ধরণের প্রোগ্রাম) আয়োজন আগামি ৩০ দিনের জন্য স্থগিত থাকবে। ২. আগামী ১০ দিন কোনো ধরণের সামাজিক অনুষ্ঠানে ২০ জনের বেশি জনসমাগম নিষেধ। ৩. আগামী ১০ দিন কোনো ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজনে বিরত থাকতে হবে। ৪. এই সময় সিনেমা হল, বিনোদন কেন্দ্র, শপিংমল, রেস্টুরেন্ট, জিম ও ক্রীড়া কেন্দ্রসহ সব ইনডোর গেমস স্থগিত থাকবে। ৫. আগামী ১০ দিন রেস্টুরেন্টের টেবিলে খাবার পরিবেশন করা যাবে না। শুধুমাত্র বাইরে ডেলিভারি সার্ভিস দেওয়া যাবে।

কোনো প্রতিষ্ঠান এ নির্দেশনা লঙ্ঘন করলে ২৪ ঘণ্টার জন্য তা বন্ধ করে দেবে পৌর, পল্লী ও আবাসন বিষয়ক মন্ত্রণালয়। পুনর্বার নির্দেশনা লঙ্ঘন করলে ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখবে প্রতিষ্ঠান। এভাবে ধারাবাহিকভাবে এক সপ্তাহ, দুই সপ্তাহ ও চার সপ্তাহ বাণিজ্য প্রতিষ্ঠানকে বন্ধ রাখা হবে।

জনসমাগম হয় এমন সকল কর্মকান্ড এড়িয়ে চলার দিকনির্দেশনা দেওয়া হয়। মন্ত্রণালয় দেশটির নাগরিক এবং প্রবাসীদের সর্তক করে, জনসমাগম ঘটে এমন কোনো কিছু করা যাবে না। করোনা মহামারির সংক্রমণ পরিস্থিতির উপর নির্ভর করে এই মেয়াদ আরো বাড়তে পারে।

এর আগে ৩ ফেব্রুয়ারি বুধবার ২০টি দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে, ঐ তালিকায় বাংলাদেশ নেই। তাছাড়া যেসকল দেশ থেকে ওমরাহ যাত্রী আসার অনুমতি ছিল, আরেক ঘোষণায় তাও স্থগিত করা হয়।

Share This Post