টানা বৃষ্টিতে বাড়ির আশপাশের সমস্ত রাস্তা ডুবে যাওয়ার পর এক বাবা তার শিশু সন্তানকে পোলিওর টিকা খাওয়ানোর জন্য অভিনব পথ বেছে নিয়েছেন। ওই ঘটনার ছবি প্রকাশ করেছে কলকাতার আনন্দবাজার পত্রিকা। 

জলে ডুবে ক্যানিং, হাঁড়িতে ভাসিয়ে শিশুকে পোলিও টিকা খাওয়াতে নিয়ে এলেন বাবা শীর্ষক প্রতিবেদনটির ছবিতে দেখা যাচ্ছে- হাঁটু সমান পানিতে দাঁড়িয়ে সদ্য বাবা হওয়া নিজামুদ্দিন। সামনে বড় একটি হাঁড়ি ভাসছে, যার ভেতরে ফুটফুটে এক শিশু। তিনটি ছবির কোলাজে শেষেরটিতে দেখা যাচ্ছে, শিশুটিকে টিকা খাইয়েও দিচ্ছেন একজন টিকাকর্মী।    

ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের কলকাতার একটি গ্রামে। ওই বাবা শুধু ছোট শিশুকেই হাঁড়িতে ভাসিয়ে আনেননি, আরেকজনের কাঁধে চাপিয়ে এনেছিলেন আড়াই বছর বয়সের বড় ছেলে শামিমকেও। 

তিনি বলছেন, বাচ্চা দু’টোকে পোলিও তো খাওয়াতেই হবে। তাই এ ভাবেই পৌঁছে গেলাম। 

টিকা খাওয়াতে এ ভাবে নবজাতককে হাঁড়িতে ভাসিয়ে আনার দৃশ্য অবাক করেছে সেখানকার টিকাকর্মীদেরও। 

সোনালি নামে একজন টিকাকর্মী বলেন, আচমকাই দেখি জলে ভাসানো একটি হাঁড়ি ধরে ধীরে ধীরে এগিয়ে আসছেন নিজামুদ্দিন। পিছনে অন্য এক জনের কাঁধে তার বড় ছেলে। প্রথমে চমকে উঠেছিলাম। পরে বুঝলাম, হাঁড়িতে করে একরত্তিটাকেই নিয়ে আসছে। 

হাঁড়িতে করে কেন ভাসিয়ে আনা হলো? জানতে চাইলে নিজামুদ্দিন বলেন, স্ত্রী সাফিয়া খাতুনের জল ঠেলে আসার ক্ষমতা নেই। আবার তিনি নিজেও ১৫ দিন বয়সের ছেলেকে কোলে নিয়ে জল ঠেলে আসতে ভয় পাচ্ছিলেন। কোনোভাবে যদি পড়ে যায়, তাই টিকাকর্মীদের ডাক শুনেই বাড়িতে থাকা বড় মুখের হাঁড়িতে ছেলেকে কাঁথায় মুড়িয়ে শুইয়ে নিয়ে আসার পরিকল্পনা করেন নিজামুদ্দিন। 

Share This Post