৮০ বছরের বৃদ্ধ। দীর্ঘ ৪০ বছর ধরে মসজিদে আজান দেন। প্রতিদিন বাড়ি থেকে পায়ে হেটে মসজিদে গিয়ে আজান দেয়াকে জীবনের ব্রত হিসেবে বেছে নিয়েছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ভাজানের ভিডিও ভাইরাল হয়ে যায়।

সৌদি আরবের রাজধানী রিয়াদের এক মসজিদের মুয়াজ্জিন তিনি। বৃদ্ধ বয়সেও তিনি মসজিদে আজাদ দেয়া থেকে বিরত থাকতে চান না। নিজ বাড়ি থেকে বেশ কিছু দূরের একটি মসজিদে তিনি আজান দিয়ে থাকেন।

এ অন্ধ মুয়াজ্জিনের দীর্ঘ ৪০ বছরের দায়িত্ব পালনকালে কোনো দিন তার আজান ও নামাজের জামাআত মিস হয়নি।হাতের লাঠিতে ভর করেই তিনি সময়মতো মসজিদে উপস্থিত হন।

বাড়ি থেকে বেশ কিছু দূরত্বের এ মসজিদে আজান দেয়ার দায়িত্ব পালন সম্পর্কে এ অন্ধ মুয়াজ্জিন জানান-‘আমি মহান আল্লাহ তাআলার কাছে গোনাহ মাফ, ক্ষমা প্রাপ্তি ও জান্নাত লাভের জন্যই প্রতিদিন পায়ে হেঁটে মসজিদে আসি, আজান দেই এবং নামাজ শেষে পায়ে হেঁটেই বাড়ি যাই।’

আল্লাহ তাআলা এ অন্ধ মুয়াজ্জিনকে তার প্রিয় বান্দা হিসেবে কবুল করে নিন। তার নিয়মিত মসজিদে আসা-যাওয়ার এ মহান উদ্দেশ্য প্রত্যেক মুমিন-মুসলমানের হৃদয়ে তৈরি করে দিন। আমিন

আরো পড়ুন: সাবেক মার্কিন তৃতীয় প্রেসিডেন্ট টমাস জেফারসনের কোরআনের অনুবাদ দুবাই প্রদর্শনীতে !

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও তৃতীয় প্রেসিডেন্ট টমাস জেফারসনের অনূদিত পবিত্র কোরআনের একটি কপি দুবাই প্রদর্শনীতে দেখা যাবে। মধ্যপ্রাচ্যের আরব আমিরাতে চলমান বিশ্বের সর্ববৃহৎ প্রদর্শনী ‘দুবাই এক্সপো ২০২০’ এর যুক্তরাষ্ট্রের প্যাভিলিয়নে তা রাখা হবে।

রিলিজিয়ান নিউজ সূত্রে জানা যায়, পবিত্র কোরআন ঐতিহাসিক ইংরেজি অনুবাদের ভূমিকা লিখেন জর্জ সেল। দুই খণ্ডের পবিত্র কোরআনের অনুবাদটি ১৭৬৪ সালে লন্ডনে প্রথম মুদ্রিত হয়।

Share This Post